পৃথিবীর আকার নিয়ে যত জল্পনা কল্পনা

এনাক্সিম্যান্ডার এর সিলিন্ডার আকৃতির পৃথিবীর থিওরি কিছু প্রশ্নের জন্ম দেয়।

প্রথমত, পৃথিবীর আকার যদি সিলিন্ডার আকৃতিই হবে তবে এটি আপাত দৃষ্টিতে দেখতে কেন সমতল মনে হয়?

এর উত্তর দেওয়া কষ্টসাধ্য ব্যাপার ছিল না। পৃথিবীর তুলনায় আমাদের আকার খুবই নগণ্য। যার ফলে আমরা কেবল পৃথিবীর খুবই ক্ষুদ্র অংশ চোখে দেখতে পাই। সিলিন্ডারের বাঁকটি এতোই সামান্য যে তা দেখতে অনেকটা সমতলের মতই মনে হয়।

পৃথিবীর আকার নিয়ে যত জল্পনা কল্পনা: পৃথিবী কি সিলিন্ডার আকৃতির? (দ্বিতীয় পর্ব) পড়তে এখানে ক্লিক করুন

কল্পনা করি এটি দেখতে একটি বিশাল বেলুনের মতো! যা কয়েক ফুট জায়গা দখল করে। বেলুনের উপরে একটি ক্ষুদ্র বৃত্ত আঁকি যা ১/৮ অংশ দখল করে। যদি সেখানে একটি ক্ষুদ্র পিপড়া ছেড়ে দেওয়া হয় তবে সে বেলুনটিকে সমতল দেখবে! অথচ বেলুনটি বেলনাকার! এর কারণ হচ্ছে বেলুনের আকারের তুলনায় পিপড়ার আকার নগণ্য!

A tiny circle on a sphere looks like Flat; Image Courtesy: How did we found the world is round? Issac Assimove

এখানে আরেকটি প্রশ্ন থেকে যায় যার উত্তর দেওয়া বেশ কষ্টসাধ্য। কোনো বাঁক দিয়ে ভ্রমণ করার সময় কেন মনে হয় না যে নিচের দিকে পড়ছি? কেন গড়িয়ে পড়তে শুরু করি না?

আপনি হয়তো ভাবছেন ভূমি এতোই শক্ত যে তা আপনাকে নিচে গড়িয়ে পড়া থেকে রক্ষা করছে। কিন্তু যদি আপনি শক্ত ভূমি দিয়ে ভ্রমণ না করেন, যদি আপনি জাহাজে করে উত্তর বা দক্ষিণ সমুদ্রে ভ্রমণ করেন তবে? জাহাজটি কেন সামনের দিকে পিছলে পড়ে যায় না? এমন কি পুরো সমুদ্র কেন সামনের দিকে পিছলে পড়ে না? এবং সমুদ্রের সকল পানি কেন বাইরে পড়ে যায় না?

এনাক্সিম্যান্ডার এর কোনো সঠিক উত্তর দিতে পারেন নি! তিনি মনে করতেন আকাশের পরিবর্তনের ব্যাখ্যা করার জন্য এর থেকে ভালো আর কোনো উপায় ছিল না!

পৃথিবী কেন উত্তর দক্ষিণে গেলেই বাঁক তৈরি করে?

মনে করি আমরা পূর্ব ও পশ্চিমে ভ্রমণ করব। নক্ষত্রের অবস্থানের কি কোনো পরিবর্তন হবে? নক্ষত্রগুলি কি পশ্চিম আক্ষে যাবে যদি পূর্ব দিকে যাত্রা করে? আবার পশ্চিমে যাত্রা করলে নক্ষত্রগুলি কি পূর্ব অক্ষাংশে হারিয়ে যায়?

যদি আকাশের আবর্তিত হওয়া বন্ধ হয়ে যায় তবে বলা সম্ভব হবে যে নক্ষত্রগুলি কীভাবে হারিয়ে যাচ্ছে ও ফিরে আসছে! কিন্তু আকাশ এক মুহূর্তের জন্যেও নিজের আবর্তন বন্ধ করে না। তাই এটি অসম্ভব!

কিন্তু কোনো প্রমাণ না থাকার কারণে কোনো ব্যাপারে সিদ্ধান্তে আসা যায় না। কোনো কিছু প্রমাণ করতে হলে কিছু প্রমাণ অবশ্যই প্রয়োজন।

সম্ভবত পৃথিবীর আকার সম্পর্কে ধারণা পাবার আরো উপায় আছে। কিছু উপায়ে আকাশ ও এর আবর্তন ছাড়াই পৃথিবীর আকার নির্ণয় করা যাবে।

কিছু তথ্য সমুদ্র থেকে পাওয়া যায় যা আকাশ সম্পর্কিত নয়!

A Ship disappearing in horizon; Image Courtesy: How did we found the world is round? Issac Assimove

যদি পৃথিবী সমতল হতো তবে কখনোই একটি জাহাজ সমুদ্রে সামনের দিকে চলাকালে তীরে থাকা মানুষের নিকট ক্ষুদ্র হতে ক্ষুদ্রতর হতো না। এই ক্ষুদ্র হতে হতে একসময় জাহাজটি হারিয়ে যায়!

যা হোক আসলে বাস্তবে জাহাজটি হারিয়ে যায় না। একটি জাহাজ যখন তীর হতে যাত্রা শুরু করে তখন তীরের মানুষদের নিকট জাহাজটি দেখা যায় পুরোপুরি। জাহাজটি যখন সামনের দিকে যাত্রা শুরু করে তখন আস্তে আস্তে জাহাজের নিচের অংশ হারিয়ে যায় এবং ক্রমান্বয়ে জাহাজের পালের অংশটুকু বিন্দুতে পরিণত হয়ে একসময় উধাও হয়ে যায়।

এমন টা কি হতে পারে যে জাহাজটি ডুবে যাচ্ছে? প্রথমে বড় বড় স্রোত এসে জাহাজের নিচের অংশ ও পরে উপরের অংশ ডুবে যাচ্ছে?

কিন্তু এটি অসম্ভব ছিল। কারণ যে জাহাজগুলি তীর থেকে সমুদ্রযাত্রায় যেত তারা আবার ফিরেও আসত। প্রাচীন কালে যখন তারা ফিরে আসত তখন তারা শপথ করে বলত যে কোথাও পানির উচ্চতা বিন্দুমাত্র বাড়ে নি।

এটি আর কীভাবে ব্যাখ্যা করা যায়?

এর একমাত্র ব্যাখ্যা হতে পারে পৃথিবী সমতল নয় বরং বক্রাকার! জাহাজগুলি যখন বাক পার হয় তখনি তারা বাকের অন্য প্রান্তে চলে যায় অর্থাৎ উধাও হয়ে যায়। জাহাজগুলি বাকের মধ্যে লুকিয়ে যায় ঠিক যেমন অক্ষ রেখায় নক্ষত্রগুলি হারিয়ে যেত! কিন্তু তাদের মধ্যে পার্থক্য এই যে নক্ষত্রগুলি শুধুমাত্র উত্তর দক্ষিণ অক্ষে উধাও হয়ে যায়!

A sphere curve equality in all distance; Image Courtesy: How did we found the world is round? Issac Assimove

জাহাজগুলি যে দিকেই ভ্রমণ করুক না কেন তাদের নিচের অংশ পূর্বে এবং উপরের অংশ পরে উধাও হয়। তারা সবসময় একই হারে সময়ের সাথে সাথে উধাও হয়। তাদের এই পরিবর্তন গুলি কোনো দিকের উপর নির্ভর করে না। এর মানে হলো আসলে পৃথিবী সব দিক থেকেই বক্র এবং সমপরিমাণে বক্র সকল দিকে।

এই ধরণের আকার কেবলমাত্র একটি গোলকের ক্ষেত্রেই সম্ভব!

জাহাজগুলি পর্যবেক্ষণ করে বুঝা যায় পৃথিবী আসলে সিলিন্ডার আকৃতির না বরং গোলক আকৃতির!

এখনো প্রশ্ন থেকেই যায় তাহলে কেন পৃথিবী নিচের দিকে পড়ে না? সমুদ্রের পানি কেন ছিটকে পড়ে না?

এই প্রশ্নগুলির উত্তরের জন্যে আবার আকাশের কাছে ফিরে যেতে হবে!

Feature Image Courtesy: wallpaperflare.com

Reference: How did we found the world is round? Issac Assimove